অর্থসহ কুরআন পাঠ দিবস

কুরআন পাঠ দিবস পালন করুন

রমজান মাসের তৃতীয় জুমাবার

না বুঝে, অর্থ না জেনে শুধু কুরআনের ভাষা পাঠ করলে পাঠকের কাছে তো কুরআন গোপনই থেকে যায়। একজন আধুনিক শিক্ষিত ব্যক্তি যদি অর্থ না জেনে, না বুঝে কুরআন পাঠ করেন তার কাছেও কুরআন গোপন থেকে যায়। তিনি কী পাঠ করলেন কিছুই বুঝলেন না, জানলেন না। এভাবে নিজের কাছে কুরআনের অর্থ, মর্ম এবং আমল গোপন করে রাখা বড়ই গুনাহের কাজ। (দেখুন  আল কুরআন ০২ : ১৫৯-৬০)। তাই আল্লাহর কিতাব আল কুরআন প্রতিদিনই পাঠ করা উচিত, অর্থসহ জেনে বুঝে কুরআন পাঠ করা উচিত ।

কিছু আন্তর্জাতিক সংস্থা এবং কোনো কোনো দেশের শিক্ষিত মুসলিমগণ অর্থসহ কুরআন পাঠে অভ্যস্ত হওয়ার জন্যে বছরে একটি তারিখে পুরো দিন সমবেতভাবে কুরআন পাঠের জন্যে নির্ধারণ করে নিয়েছেন। এ উদ্দেশ্যে নির্ধারিত দিনে তাঁরা মসজিদে মসজিদে একত্রিত হয়ে সারাদিন অর্থসহ কুরআন পাঠের রেওয়াজ চালু করেছেন।
বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি বাংলাদেশেও অর্থসহ কুরআন পাঠে অভ্যস্ত হবার উদ্দেশ্যে প্রতি বছর রমজান মাসের তৃতীয়
জুমাবারকে ( মূল আরবি ও অর্থসহ ) কুরআন পাঠ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।
এ বছর (২০২৩) রমজান মাসের তৃতীয় জুমাবার (০৭ এপ্রিল ২০২৩) বাংলাদেশে অর্থসহ প্রথম বার্ষিক কুরআন পাঠ দিবস পালন করা
হবে ইনশাআল্লাহ। এ উদ্যোগ নেয়া হয়েছে প্রতিদিন অর্থসহ বুঝে বুঝে কুরআন পাঠে অভ্যাস গড়ে তোলার উদ্দেশ্যে।

মুসলিম হয়েও যারা কুরআনের অর্থ পাঠ করেন না, তাদের কাছে তো কুরআন গোপনই থেকে যায়। একজন আধুনিক শিক্ষিত ব্যক্তি যদি অর্থ না জেনে, না বুঝে কুরআনকে বেবুঝ পাঠ করেন তার কাছেও কুরআন গোপনই থেকে যায়। তিনি কী পাঠ করলেন কিছুই বুঝলেন না, জানলেন না। এভাবে নিজের কাছে কুরআনের অর্থ, মর্ম এবং আমল গোপন করে রাখা বড়ই গুনাহের কাজ। (দেখুন আল কুরআন ০২ : ১৫৯-৬০)। তাই আল্লাহর কিতাব আল কুরআন প্রতিদিনই পাঠ করা উচিত, অর্থসহ জেনে বুঝে পাঠ করা উচিত। কুুরআন নাজিল হয়েছে জানার জন্যে এবং মানার জন্যে।
কিছু আন্তর্জাতিক সংস্থা এবং কোনো কোনো দেশের শিক্ষিত মুসলিমগণ অর্থসহ কুরআন পাঠে অভ্যস্ত হওয়ার জন্যে বছরে একটি তারিখে পুরো দিন সমবেতভাবে কুরআন পাঠের জন্যে নির্ধারণ করে নিয়েছেন।এ উদ্দেশ্যে নির্ধারিত দিনে তাঁরা মসজিদে মসজিদে একত্রিত হয়ে সারাদিন অর্থসহ কুরআন পাঠের রেওয়াজ চালু করেছেন।
বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি বাংলাদেশেও অর্থসহ কুরআন পাঠে অভ্যস্ত হবার উদ্দেশ্যে প্রতি বছর রমজান মাসের তৃতীয় জুমাবারকে (মূল আরবি ও অর্থসহ) কুরআন পাঠ দিবস হিসেবে পালন করছে।

বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি কর্তৃক পরিচালিত কুরআন সেন্টারের উদ্যোগে বিগত বছরের ন্যায় এ বছরও অর্থসহ কুরআন পাঠ দিবস পালন করা হবে ইনশাআল্লাহ।

এ বছর (২০২৪) রমজান মাসের তৃতীয় জুমাবার (২৯ মার্চ ২০২৪) বাংলাদেশে ২য় বার্ষিক অর্থসহ কুরআন পাঠ দিবস পালন করা হবে ইনশাআল্লাহ। এ উদ্যোগ নেয়া হয়েছে প্রতিদিন অর্থসহ বুঝে বুঝে কুরআন পাঠে অভ্যাস গড়ে তোলার উদ্দেশ্যে।

নিয়মাবলি

১. পুরুষ, নারী, যুবক, শিশু-কিশোর সকলেই অর্থসহ কুরআন পাঠ দিবসে কুরআন পাঠে অংশগ্রহণ করবেন।
২. কুরআন পাঠ দিবসে অর্থসহ কুরআন পাঠে অংশগ্রহণ করার জন্যে সবাই পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবসহ অন্যান্যদেরও উদ্ভুদ্ধ করবেন।
৩. সবাই সমবেতভাবে কুরআন পাঠে অংশগ্রহণ করতে চেষ্টা করবেন।
৪. পুরুষরা নিজ নিজ এলাকার মসজিদে অর্থসহ কুরআন পাঠ করবেন। যেসব মসজিদে মহিলাদের নামাজের ব্যবস্থা আছে সেসব মসজিদে মহিলারা অংশগ্রহণ করবেন।
৫. যারা কোনো কারনে মসজিদে সমবেত হতে পারবেন না তাঁরা পরিবারের সদস্যদের নিয়ে ঘরে পাঠ করবেন। বিশেষ করে মহিলা সদস্যরা।
৬. যারা মূল কুরআন (আরবি) তিলাওয়াত করতে পারবেন না তাঁরা শুধু কুরআনের বাংলা অনুবাদ পাঠ করবেন।
৭. যারা আরবি বাংলা কোনোটাই পাঠ করতে পারবেন না, তাঁরা যারা পাঠ করবেন তাদের একেক জনের সাথে বসবেন এবং শুনবেন।
৮. অর্থসহ কুরআন পাঠের জন্যে মসজিদ ভিত্তিক/এলাকা ভিত্তিক গ্রুপ তৈরি করবেন। যুবক দেখে একজনকে গ্রুপ লিডার বানিয়ে নিবেন বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটির সাথে গ্রুপ লিডার অনলাইন এবং অফলাইনে প্রয়োজনীয় যোগাযোগ করবেন এবং রিপোর্ট দিবেন। যে কেউ নিজ উদ্যোগেও গ্রুপ লিডার হতে পারবেন এবং নিজ এলাকার মসজিদ ভিত্তিক অর্থসহ কুরাআন পাঠের আসর অর্গানাইজ করবেন।
৯. নির্ধারিত দিবসের পূর্বেই বাংলা অনুবাদসহ কুরআন সংগ্রহ করে নিবেন।

১. পুরুষ, নারী, যুবক, শিশু-কিশোর সকলেই কুরআন পাঠ দিবসে অংশগ্রহণ করতে পারবেন।
২. হাদিস পাঠ দিবসে কুরআন পাঠে অংশগ্রহণ করার জন্যে সবাই পরিবারের সদস্য, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবসহ অন্যান্যদেরও উদ্ভুদ্ধ করবেন।
৩. সবাই সমবেতভাবে কুরআন পাঠে অংশগ্রহণ করবেন।
৪. পুরুষরা নিজ নিজ এলাকার মসজিদে বা সুবিধামতো স্থানে কুরআন পাঠ করবেন। যেসব মসজিদে মহিলাদের নামাজের ব্যবস্থা আছে সেসব মসজিদে মহিলারা অংশগ্রহণ করতে পারবেন বা নিজ নিজ বাসা-বাড়িতেও বসার আয়োজন করতে পারবেন।
৫. যারা পাঠ করতে পারবেন না, তাঁরা যারা পাঠ করবেন তাদের একেক জনের সাথে বসবেন এবং শুনবেন।
৬. প্রত্যেক এলাকায় একজন গ্রুপ লিডার থাকবেন অথবা যুবক দেখে কাউকেও গ্রুপ লিডার বানিয়ে নিবেন। অথবা যে কেউ নিজ উদ্যোগেও গ্রুপ লিডার হতে পারবেন এবং নিজ এলাকার মসজিদ ভিত্তিক/এলাকা ভিত্তিক কুরআন পাঠের গ্রুপ ও আসর অর্গেনাইজ করবেন।
৭. গ্রুপ লিডার কেন্দ্রীয় গ্রুপ সমন্বয়কদের সাথে যোগাযোগ করবেন, যাবতীয় তথ্য জেনে নেবেন এবং রিপোর্ট দেবেন।

গ্রুপ লিডার এর দায়িত্ব

১. গ্রুপ লিডার অর্থসহ কুরআন পাঠের জন্যে মসজিদ ভিত্তিক/এলাকা ভিত্তিক গ্রুপ তৈরি করবেন।
২. গ্রুপ লিডারগণ বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটির ওয়েবসাইটে নিজের এবং অংশগ্রহণকারীগণের তথ্য ফরম পূরণ করবেন।
৩. গ্রুপ লিডার নিজ এলাকায় পাঠক সংগ্রহ করবেন। তাঁরা কোন্ মসজিদে পাঠ করবেন তা ঠিক করে দিবেন এবং তাদের নাম ও সংখ্যা রেকর্ড করবেন।
৪. পাঠ করার জন্যে বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি প্রকাশিত আল কুরআন সহজ বাংলা অনুবাদ গ্রন্থটি বিনামূল্যে পরিবেশন করবে। গ্রুপ লিডার অংশগ্রহণ কারীদের তালিকা বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি বরাবর পাঠাবেন এবং নির্দিষ্ট সংখ্যক অনুবাদ কুরআন সংগ্রহ করবেন। গ্রুপ লিডার অংশগ্রহণ কারীদের তালিকা বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি বরাবর ইমেইল/হোয়াটসঅ্যাপ মাধ্যমে পাঠাবেন এবং নির্দিষ্ট সংখ্যক অনুবাদ কুরআন সংগ্রহ করবেন।
৫. পাঠ শেষে ২০ এপ্রিল এর মধ্যে নির্ধারিত ফরমে রিপোর্ট পাঠাবেন।

১. গ্রুপ লিডারগণ বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটির ওয়েবসাইটে নিজের তথ্য ফরম পূরণ করবেন। গ্রুপ লিডারদের তথ্য ফরম লিংক: www.bqss.org/অর্থসহ-কুরআন-পাঠ-দিবস
২. গ্রুপ লিডার নিজ এলাকায় কমপক্ষে ১০জন পাঠক সংগ্রহ করবেন। তার গ্রুপ নিয়ে কোন স্থানে/মসজিদে কুরআন পাঠ করবেন তা ঠিক করবেন। সদস্যদের সংখ্যা ও তাদের নাম কেন্দ্রে পাঠাবেন।
৩. পাঠ করার জন্যে বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি প্রকাশিত ‘আল কুরআন সহজ বাংলা অনুবাদ’- আবদুস শহীদ নাসিম গ্রন্থটি সোসাইটি বিনামূল্যে পরিবেশন করবে। গ্রুপ লিডার অংশগ্রহণকারীদের তালিকা বাংলাদেশ কুরআন শিক্ষা সোসাইটি বরাবর পাঠাবেন এবং নির্দিষ্ট সংখ্যক অনুবাদ কুরআন সংগ্রহ করে নিবেন।
৪. গ্রুপ লিডার ১০ মার্চ ২০২৪ তারিখের মধ্যে তাঁর গ্রুপের সদস্যদের Whatsapp/মোবাইল নম্বরসহ নামের তালিকা পাঠাবেন।
৫. তালিকা পাঠানোর মাধ্যম: qurancenterbd@gmail.com
৬. তালিকা পাওয়ার পর কেন্দ্র থেকে আল কুরআন সহজ বাংলা অনুবাদ- মাওলানা আবদুস শহীদ নাসিম গ্রন্থটি পাঠানো হবে।

গ্রুপ লিডার রেজিস্ট্রেশন

রেজিস্ট্রেশন কার্যক্রম সমাপ্ত হয়েছে।

তারিখ ও সময়

রমজান মাসের তৃতীয় জুমাবার

হিজরি-১৪৪৫,শুক্রবার ২৯ মার্চ ২০২৪
2024/03/29 00:00:00
সকাল ৯টা
কুরআন পাঠ শুরু
বিকেল ৪টা
মহিলাগণ যারা ইফতার তৈরিতে অংশ নেবেন তাদের পাঠের শেষ সময় বিকেল ৪টা
ইফতার
কুরআন পাঠ চলবে ইফতার পর্যন্ত

পুরষ্কার

পুরষ্কার প্রদান করবেন স্বয়ং আল্লাহ রাব্বুল আলামিন। সবাই মহান আল্লাহর নিকট থেকে পুরষ্কার গ্রহনের আশা ও সংকল্প নিয়ে অংশগ্রহণ করবেন।

যোগাযোগ

01853815851(Offline+Online), 01885502135

                   01511144124 (WhatsApp),       01626414096

Email: quranbqss@gmail.com